ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনের ভোট কেনা বেচা হচ্ছে চড়া দামে

zelz-elekশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট দুই চেয়ারম্যান প্রার্থীসহ সদস্যরা নির্ঘুম প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। রোববার থেকে প্রকাশ্যে প্রচার প্রচারণা বন্ধ হচ্ছে। চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন পাওয়া বর্তমান প্রশাসক মোস্তাক আহমদ চৌধুরী (আনারস) ও ১৪ দলীয় জোটের শরিক দল জাতীয় পাটির (জেপির) প্রেসিডিয়াম সদস্য এএইচএম সালাহ উদ্দিন মাহমুদ মোটর সাইকেল) প্রতিক নিয়ে দিনরাত বিরামহীনভারে জেলার ৮ উপজেলার ৩ স্থরের নির্বাচিত জন প্রতিনিধিদের দ্বারে দ্বারে ভোট ভিক্ষায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

কক্সবাজার জেলার ৮ উপজেলায় উপজেলা চেয়ারম্যান ও অপর দুই মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যানসহ প্রথম স্তরের মোট ভোটার সংখ্যা হচ্ছে ২৪জন। ২য় স্তরের ৪ পৌরসভার ৪ মেয়র, ১২ মহিলা কাউন্সিলার ও ৩৬ পুরুষ কাউন্সিলারসহ মোট ভোটার সংখ্যা হচ্ছে ৫২ জন। ৩য় স্তরের ৭২টি ইউনিয়নে মহিলা ও পুরুষ সদস্যসহ মোট ভোটার সংখ্যা হচ্ছে ১০১২ জন। আগামী ২৮ ডিসেম্বর দেশের অন্যান্য ৬১ জেলার ন্যায় অনুষ্ঠিত হবে বহুপ্রতিক্ষিত এ জেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনে প্রধান বিরোধীদল বিএনপিসহ ২০ দলীয় জোটের পক্ষ থেকে কোন প্রার্থী না দেয়ায় সাবেক জেলা চেয়ারম্যান এএইচ সালাহ উদ্দিন মাহমুদের জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও আঞ্চলিকতার কথা বেশী উচ্চারিত হচ্ছে ভোটারদের মাঝে। চেয়ারম্যান প্রার্থী, মহিলা ও পুরুষ সদস্যরা বিজয় নিশ্চিত করতে চড়াদামে ভোট ক্রয়ের জন্য কোমর বেধেঁ মাঠে নেমেছেন। এখানে একটি ভোট লাখ টাকা পর্যন্ত বেচা বিক্রি হচ্ছে বলে একাধিক সুত্র নিশ্চিত করেছেন।

জেলা পরিষদ নির্বাচনের জন্য ওয়ার্ড ভিত্তিক সীমানা নির্ধারণ করেছেন জেলা প্রশাসন। এ জেলায় মোট ১৫টি ওয়ার্ড রয়েছে। প্রতি ৩ ওয়ার্ডে ১জন মহিলা সদস্য নির্বাচিত হবেন ও ১৫ ওয়ার্ডে ১৫ জন সদস্য নির্বাচিত করবে ভোটাররা। ১৫টি ওয়ার্ডে নির্বাচিত হবেন ৫ মহিলা সদস্যা।

জনপ্রতিনিধি ভোটাররা দুই চেয়ারম্যান প্রার্থীসহ পুরুষ ও মহিলা সদস্যদের সফলতা আর ব্যর্থতা নিয়ে চুলছেড়া বিশ্লেষণ করছেন। জেলার উন্নয়নে কার কি অবদান আর রাজনৈতিক অঙ্গনে কার কি ভুমিকা ছিল বা আছে তা নিয়েও চলছে আলোচনা সমালোচনা। ইতিমধ্যে সংরক্ষিত মহিলা ওয়ার্ড ৫ ও সাধারণ ওয়ার্ড ১২, ১৩ ও ১৫ নং ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪জন নির্বাচিত হওয়ায় আগামী ২৮ ডিসেম্বার ওইসব ওয়ার্ডে শুধু মাত্র চেয়ারম্যান প্রার্থীদের ভোট অনুষ্টিত হবে।

পাঠকের মতামত: